ads

ফেসবুকে আর কখনো কেউ আপনাকে ট্যাগ করতে পারবেনা।

জেনে নিন কিভাবে ফেসবুকে ট্যাগ করা বন্ধ করবেন?

ফেসবুক ব্যাবহারকারীর সংখ্যা
দিন যতো যাচ্ছে ফেসবুক ব্যাবহারকারীর সংখ্যাও তত বাড়ছে, ইন্টারনেট মনিটরিং ওযেবসাইট “ইন্টারনেট লাইভ স্ট্যাটস” এর তথ্য মতে ২০১৬ সালের জুলাই মাস পর্যন্ত সারা বিশ্বে ৩৪২ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করে। বাংলাদেশে বর্তমানে ২ কোটি ৪০ লাখ এরও বেশি মানুষ ফেসবুক ব্যবহার করেন (তথ্যঃ ফেসবুক)। সবার হাতে হাতে স্মার্টফোন থাকাতে ফেসবুকসহ সকল সোশ্যাল মিডিয়া ও ইন্টারনেট ব্রাউজিং আরও সহজ হয়ে গিয়েছে। সকল নতুন বা পুরাতন  ফেসবুক ব্যাবহারকারীরা একটা যন্ত্রনায় ভোগে, ফেসবুকের সব কিছুই ভালো লাগে কিন্তু ট্যাগ করাকে কেউ সাপোর্ট করেনা ।   অনেক সময় নানা ধরনের আপত্তিকর ফটো শেয়ার ও ট্যাগে এর মাধ্যমে আমাদের প্রায়ই  বিড়ম্বনার মধ্যে পড়তে হয়। অনেক সময় দেখাযায় আপনার ফ্রেন্ডলিষ্টে থাকা কোন বন্ধু আপনাকে আপত্তিকর বা নগ্ন কোন ছবি বা ভিডিও ট্যাগ করে দিয়েছে যা আপানর অন্য বন্ধুদের নিউজ ফিডে দেখায় এবং আপনার টাইমলাইনে যোগ হয়ে থাকে যা হয়তো আপনার জন্য বিড়ম্বনার ব্যাপার হয়ে যায়। বেশ কিছু মানুষ  বিরক্তকর এই ট্যাগ নিয়ে যন্ত্রনায় আছে  আমিও এক সময়  এদের মধ্যে একজন ছিলাম। ঘুম থেকে উঠে ফেসবুকে লগইন করলেই দেখা যেত অন্য মানুষের ট্যাগের ভিরে আমার নিজের স্টাটাস গুলোই হারিয়ে যেত। আমরা  যারা ফেসবুক ব্যাবহার করি এবং আমরা চাইনা যে কেউ আমাদেরকে ট্যাগ করুক সেটা হতেপারে আমাদের পছন্দের কোন স্টাটাস অথবা আমাদের অপছন্দের কোন কিছু যা আপনার  রুচি ও পছন্দের সাথে একেবারেই ম্যাচ করেনা।

আমরা অনেক সময় এমন সমস্যায় পরি  আমাদের পরিচিত বা অপরিচিত কোন ব্যাক্তি কোন স্টাটাস আমাদেরকে ট্যাগ করে যা আমরা একেবারেই পছন্দ করিনা বা আমাদের চরিত্রের সাথে আমাদের পেশার সাথে ম্যাচ করেনা তখন আমারা খুুবই বিরক্তবোধ করি এবং পরবর্তিতে এই ট্যাগগুলো রিমুভ করতে আমাদের অনেক সময় নষ্ট হয়। এই বিরক্তিকর ট্যাগ থেকে মুক্তি পাওয়ার জন্য আমাদের ফেসবুক আইডি থেকে কিছু সেটিং অপশন আছে যা বন্ধ করে দিলে আপনাকে আর কেউ ট্যাগ করতে পারবেনা। এই অপশনটি চালু করে রাখলে কেউ আপনাকে ট্যাগ করলে তা আপনার অ্যাক্টিভিটি লগে সেভ হয়ে থাকবে তখন আপনি চাইলে সেগুলো অ্যাক্টিভিটি লগে থেকে রিমুভ করে দিতে পারবেনা আবার চাইলে আপনি আপনার টাইমলাইনে এ্যাড ও করতে পারবেন।


আমরা বেশির ভাগ মানুষ যেহেতু মোবাইল-ফোন দিয়ে ফেসবুক ব্যাবহার করি তাই এখানে মোবাইল-ফোনের স্ক্রিন সর্ট এর মাধ্যমে দেখানো হলো।

 (আপনাদের সুবিধার্থে চিত্র সহ ট্যাগ বন্ধ করার নিয়ম দেওয়া হলো)


যেভাবে ট্যাগ করা বন্ধ করবেনঃ

১। প্রথমে আপনার ফেসবুক আইডিতে লগইন করে নিন এরপর থ্রী ডট লাইনে ক্লিক করুন।(চিত্র দেখে বুঝে নিন) 

চিত্র-১













২। এবার এখান থেকে Settings এ চলে যান। (নিচের চিত্র দেখে নিন) 


চিত্র-২

৩। এবার এখান থেকে Timeline and Tagging এই অপশনটি খুজে বের করুন ।



চিত্র-৩

৪। Timeline and Tagging এ আসার পরে এখান থেকে Who sees tag suggestions when photos that look like you are uploaded? এই লেখাটি খুজে বের করে এখানে ক্লিক করুন।
চিত্র-৪

৫। এবার এখানে দুটি আলদা আলাদা অপশন দেখতে পাবেনা Friends এবং No one , এবার দেখুন এখানে Friends এ টিক মার্ক  করা আছে, এবার এখান  থেকে আপনি  No one এ  টিক দিয়ে দিন তাহলে এটা অটো সেভ হয়ে যাবে।
চিত্র-৫
এবার হয়ে গেলো আপনার ট্যাগ অপশন বন্ধ, আপনার অনুমতি নানিয়ে এখন থেকে আপনাকে আর কেউ ট্যাগ করতে পারবেনা। এখন থেকে কেউ যদি আপনাকে ট্যাগ করে সেটা আপনার টাইমলাইনে আর কেউ দেখতে পাবেনা বা আপনার টাইমলাইনে শো করবেনা। আপনি যদি কখনো এই ট্যাগ গুলো আপনার টাইমলাইনে দেখাতে চান তাহলে আপনার পারমিশন দিতে হবে। বিনাঅনুমতিতে আমরা কাউকে ট্যাগ করবোনা, আমাদের বোঝা উচিত অন্য কেউে আমাদেরকে ট্যাগ করলে আমরা যেমন বিরক্ত হই তেমনি আমরা অন্য কাউকে ট্যাগ করলে তারাও আমাদের মতো বিরক্তবোধ করে, বিশেষ কারনে কাউকে ট্যাগ করতে হলে অবস্যই তার অনুমতি নিতে হবে।

আপনাদের মতামত কমেন্ট করে জানাতে ভূলবেননা, কোন প্রশ্ন থাকলে তাও করতে পারের উত্তর পাবেন ইনস্আল্লাহ্।

আজ এপর্যন্তই কথা হবে অন্য কোন দিন কোন নতুন বিষয় নিয়ে সে পর্যন্ত ভালো থাকবেন সবাই।
Powered by Blogger.