ads

একটি স্টং ফেসবুক পাসওয়ার্ড কিভাবে সেট করবেন!

আপনার ফেসবুক আইডির জন্য একটি স্টং পাসওয়ার্ড সেট করুন।

জনে জনে সাথে সাথে সবার হাতে স্মার্টফোন, দিন যত যাচ্ছে মানুষ প্রযুক্তিকে কাজে লাগিয়ে প্রতিনিয়ত নতুন নতুন সব ডিভাইজ আবিস্কার করেই চলেছে যেসব ডিভাইজ আমাদের সকল প্রকার কাজকে খুবই সহজ করে দিয়েছে, তেমনি একটি ডিভাইজ হলো স্মার্টফোন । যাই হোক স্মর্টফোন নিয়ে এখানে আর বেশি কিছু বলবো না স্মার্টফোন সম্পর্কে জানতে হলে বা স্মার্টফোনের উপকারীতা ও অপকারীতা সম্পর্কে জানতে হলে এই  লিংকে  ক্লিক করুন।



বর্তমান সময়ে আমরা যদি স্যোশাল মিডিয়ার নাম নেই তাহলে সবার আগে আসবে ফেসবুকে এর নাম তাইতো? আমরা যারা স্মার্টরফান ব্যাবহার করি বা না করি প্রায়  সবাই কম বেশি ফেসবুক ইউজ করে থাকি, আর বর্তমান   প্রজন্মের কেউ ফেসবুক ব্যাবহার করেনা এমন কথা ভাবাও যায়না। তবে আমরা যারা ফেসবুক ব্যাবহার করি এদের মধ্যে অনেকেই ফেসবুকে একটি স্ট্রং সুরক্ষা পাসওয়ার্ড কিভাবে সেট করতে হয় তা জানিনা, আবার অনেকে মনেকরি  পাসওয়ার্ড যেকোন একটা দিলেই হলো তাতে কি আসে যায়। আমাদের এই ভূল ধারনার ফলে অনেক সময় আমাদের শখের ফেসবুক আইডিটি হ্যাকারের হাতে চলে যায়, কারন আমাদের পাসওয়ার্ডটি যথেষ্ট স্ট্রং না থাকার কারনে হ্যাকাররা খুব সহজেই আমাদের আইডিটি হ্যাক করতে সক্ষম হয় এবং আমাদে ব্যাক্তিগত অনেক তথ্য চলে যায় হ্যাকারের হাতে। 

সচরাচর আমরা যেই ধরনের পাসওয়ার্ড দিয়ে থাকি যেমন ঃ

আমরা আমাদের নিজের ফোন নাম্বারটি পাসওয়ার্ডটি হিসেবে ব্যাবহার  করে থাকি যা করা একে বারেই উচিতনা।

❌ পাসওয়ার্ড হিসেবে আমরা আমাদের নিজের নাম ব্যাবহার করি যা করা ঠিকনা।


❌আমরা কমন কিছু সংখ্যা ব্যাবহার করি যেমন  112233, 555555, 222555, 774411, এই ধরনের পাসওয়ার্ড দেওয়া যাবেনা।


❌ একাধির সেফবুক আইডির জন্য আলাদা আলাদা ভিন্ন ভিন্ন পাসওয়ার্ড ব্যাবহার করতে হবে।


❌যেই ফোন নাম্বারটি দিয়ে ফেসবুক  এ্যাকাউন্ট খোলা হয়েছে  ঐ নাম্বারটি পাসওয়ার্ড হিসেবে ব্যাবহার করা যাবেনা।


❌ নিজের জন্ম তারিখের সবগুলো সংখ্যা পাসওয়ার্ড হিসেবে দেওযা যাবেনা।


একটি পাসওয়ার্ড আপনার সবগু স্যোশাল মিডিয়ায় ব্যাবহার করা যাবেনা। (যেমন ধরুন 341256 এটা আপনার ফেসবুক পাসওয়ার্ড এই একই পাসওয়ার্ড ইনেস্তাগ্রাম, টুইটার ইত্যাদি স্যোশাল মিডিয়ায় ব্যাবহার  করা যাবেনা)। মোট কথা সবগুলো এ্যাকাউন্টের পাসওয়ার্ড ভিন্ন ভিন্ন হতে হবে।




একজন হ্যাকার যখন আপনার আইডিটি হ্যাক করার চেষ্টা করে তখন সে সর্বপ্রথম গেজেবর যেসব পাসওয়ার্ড আছে বা  ধারনা করা যায় আপনি এসব পাসওয়ার্ড দিতে পারেন (যেমন উপরক্ত বিষয় গুলো) এগুলো দিয়ে সে আপনার এ্যাকাউন্ট হ্যাক করার চেষ্টা করে, এতে একজন হ্যাকারের  যে কোন ফেসবুক হ্যাক করা সহজ  হয়ে যায়। 


আসুন এবার জেনে নেই একটি স্ট্রং পাসওয়ার্ড কিভাবে সেট করবেনঃ


 আপনার পাসওয়ার্ডটি অবস্যই আট ডিজিটের বেশি হতে হবে, আরও বেশি দিতে পারলে আরও ভালো আমি আপনাদেরকে বলবো পাসওয়ার্ড সবসময় দশ ডিজিটের উপরে দেওয়া ভালো ১৫-২০ এর মধ্যে হলে আরও ভালো হবে কারন এতো বড় সুরক্ষা ভেঙ্গে আপনার আইডি হ্যাক করা প্রায় অসম্ভব ।

আমরা সবসময় চেষ্টা করি খুব সহজ পাসওয়ার্ড সেট করতে যাতে এটা আমাদের মনে থাকে এবং প্রয়োজনের সময় যাতে কোন ঝামেলায় না পরি। আমি আপনাদেরকে এমন কিছু কৌশল দেখাবো যেখানে পাসওয়ার্ডটি দশ ডিজিটের বেশি হবে এবং পুরোপুরি সুরক্ষিত থাকবে ও মনে রাখাও অনেক সহজ হবে।

আপনি আপনার পাসওয়ার্ডটি এমন ভাবে সেট করবেন যেখানে কিছু সংখ্যা ( number 1,2,3.... ), কিছু অক্ষর (Characters A,B,C,D......a,b,c,d.....), প্রতীক (symbol * ,# , @ , $, %, & ) থাকবে।

যেমনঃ *0171face@book2727# এই ধরনের পাসওয়ার্ড দিতে হবে।

 হ্যাকারদের হাত থেকে নিরাপদ থাকতে হলে একটু কষ্ট করে পাসওয়ার্ড গুলো মনে রাখতে হবে।


আমাদের কাজের সুবিধার্থে সবার পাসওয়ার্ড অবস্যই লিখে রাখতে হবে।
Powered by Blogger.