ads

মোবাইলের ব্যাটারি চার্জ দেওয়ার সঠিক নিয়ম!

জেনেনিন মোবাইলের ব্যাটারি চার্জ দেওয়ার সঠিক নিয়ম!


বর্তমানে মোবাইল ফোন ব্যাবহার করেনা এমন মানুষ খুজে পাওয়া যাবেনা ৮ থেকে ৮০ প্রায় সব বয়েসের মানুষেরাই ফোন ব্যাবহার করে, হোক সেটা স্মার্টফোন অথবা হতে পারে অন্য কোন সাধারন ফোন। প্রায় সব ধরনের মুঠোনফোনই চার্জঅ্যাবল, যেই ধরনের ফোনই ব্যাবহার করিনা কেন ফোনের কার্যক্ষমতা সচল রাখতে  এই ডিভাইজগুলো প্রতিদিন আমরা চার্জ করে থাকি। আমরা অনেকেই ব্যাটারি চার্জ করার সঠিক নিয়ম জানিনা যার ফলে  ব্যাটারি কেনার কিছুদিন পরেই ব্যাটারি ড্যামেজ হয়ে যায় এবং  ব্যাটারি সংক্রান্ত বিভিন্ন সমস্যায় পরি। যেমনঃ ব্যাটারি ব্যাকাপ কমে যায়, ব্যাটারিতে চার্জ হতে অস্বাভাবিক সময় লাগে অথবা হঠাৎ করে তুলনামুলক অনেক কম সময়ে ফুল চার্জ হয়ে যায় এটা ব্যাটারি খারাপ হওয়ার লক্ষন, এতে অল্প দিনেই ব্যাটারি ড্যামেজ হয়ে যায়। তবে আমরা যদি সঠিক নিয়মে ব্যাটারি চার্জ করতে পারি এবং সঠিক ভাবে ব্যাবহার করতে পারি তাহলে কিছুটা হলেও এই সমস্যা থেকে মুক্তি পাবো। আজকে আমরা  এই বিষয় নিয়েই আলেচনা করবো কিভাবে আমরা সঠিক ভাবে আমাদের স্মার্টফোন চার্জ করবো।

চলুন এবার জেনে নেই মোবাইলের ব্যাটারি চার্জ করার সঠিক নিয়ম

১। অরেজিনল চার্জার ব্যাবহার করা

স্মার্টফোন চার্জ করার সময় লক্ষ কাখতে হবে আপনার ফোনের সাথে যে চার্জারটি দেওয়া হয়েছেে ঐ চার্জারটি দিয়ে চার্জ দেওয়া হয় অথবা চার্জারটি জেনো অরেজিনাল হয়। আমাদের ফোনের মাইক্র ইউএসবি পোর্টে অনেক চার্জার সাপোর্ট করে তবে আসল চার্জার ব্যাবহার না করলে আস্তে আস্তে আপনার ব্যাটারির পার্ফামেন্স কমতে থকবে তাই সবসময় নিজের চার্জার ব্যাবহার করার চেষ্টা করুন।

২। সস্তা চার্জার ব্যাবহার করা থেকে বিরত থাকুন

অপরিচিত কোম্পানির নির্মিত চার্জার ব্যাবহার করা থেকে বিরত থাকুন, বাড়তি  সুবিধা পেতে চার্জার কেনার প্রয়োজন বোধ করলে চার্জার কেনার আগে ভালো ভাবে খেজ খবর নিয়ে জেনে বুঝে চার্জার কিনুন, সস্তা চার্জারে কোন ধরনের নিরাপত্তা ব্যাবস্থা থাকেনা বিধায় অ্যাডাপ্টার সমস্যার কারনে আপনার ব্যাটারি এবং ফোন দুটোই ড্যামেজ হতে পারে এছারা ওভার  চার্জের কারনে আপনার ব্যাটারি খারাপ হতে পারে।

৩। ফোন চার্জ করার সময় সুরক্ষা কভার খুলে রাখুন

আমাদের ফোনে বাড়তি সুরক্ষা পেতে প্রায় সবাই আাদের ফোনে সুরক্ষা কেসিং বা কভার ব্যাবহার করে থাকি তবে ফোন  চার্জ করার সময় কভার খুলে রাখা উচিত কারন চার্জ করার সময়  ফোন স্বাভাবিকের চেয়ে একটু বেশি গড়ম হয় এই অবস্থায় কভার বা সুরক্ষা কেসিং লাগানো থাকলে ফোন আরও বেশি উৎতপ্ত হয়।

৪। ১০০% চার্জ (ফুল চার্জ) হওয়ার আগেই চার্জার আনপ্লাগ করুন

অনেকে ফোন ফুল চার্জ হওয়ার পরেও ঘন্টার পর ঘন্টা ফোন চার্জে রেখে দেয় এটা করা যাবেনা, ১০০% চার্জ হওয়ার আগেই চার্জার আনপ্লাগ করা বুদ্ধিমানের কাজ কারন ১০০% চার্জ হতে যে পরিমান হাই ভেল্টেজ লাগে তাতে ব্যাটারির ক্ষতি হয়।

৫। দিনে কয়েকবার চার্জ দিন

ব্যাটারি ইউনিভারসিটি “ক্যাডেস্ক” বলে দিনে একাধিক বার ফেন চার্জ করুন এতে ব্যাটারি লাইফ বারবে এবং ভালো পার্ফামেন্স পাওয়া যবে। তারা আরও বলেছে ১০% চার্জ ফুরানোর পরেই চার্জ করা ভালো যেহেতু বাস্তবে এটা করাতো সম্ভবনা তাই যখনই সুযগ পাবেন ব্যাটারি চার্জ করেনিন।

৬। চার্জ দেওয়া অবস্থায় ফোন ঠান্ডা রাখার চেষ্টা করুন

ফোন চার্জে দিলে স্বাভবিকের চেয়ে একটু বেশি গড়ম হয় তবে অতিরিক্ত গরম হলে এটি ব্যাটারির জন্য মারাত্বক ক্ষতিকর। ফোন চার্জ দেওয়া অবস্থায় যতটা সম্ভব ঠান্ড রাখার চেষ্টা করুন প্রয়োজনে  মাঝে মাঝে চার্জ বন্ধ রেখে ঠান্ড করে আবার চার্জ দিন।

৭। ব্যাটারি সেভার অ্যাপ ব্যাবহার করবেন না

ব্যাটারির চার্জ ধরে রাখার জন্য আমরা অনেকেই ব্যাটারি সেভার অ্যপ ব্যাবহার করি এটা আমাদের ব্যাটারি সেভ করার বদলে উল্ট আমাদের ব্যাটারির চার্জ খেয়ে নেয় তাই এই ধরনের অ্যাপ ব্যাবহার করা থেকে বিরত থাকুন।

এর পরবর্তী পোষ্টে আপনারা কোন বিষয় সম্পকে জানতে চান এবং স্মার্টফোন সম্পর্কে  আপনাদের অজানা প্রশ্ন গুলো কমেন্ট করে জানাতে ভূলবেন না।


আজ এ পর্যন্তই, ভালো থাকবেন সবাই আল্লাহ্ হাফেজ।
Powered by Blogger.