ads

গুগল ক্রোম ব্রাউজার ব্যাবহারকারীদের জন্য সবচেয়ে পপুলার ও প্রয়োজনীয় ৪ টি এক্সটেনশান (extension) ।

গুগল ক্রোম ব্রাউজার ব্যাবহারকারীদের জন্য সবচেয়ে পপুলার ও প্রয়োজনীয় ৪ টি এক্সটেনশান (extension)।

গুগল ক্রম ব্রাউজার

বর্তমান সময়ে এক মূহুর্তর জন্য  ইন্টারনেটকে ভূলে যাওয়া প্রায় অসম্ভব কারন সময়ের সাথে  আমাদের প্রতিদিনের সকর কাজের সাথে ইন্টারনেট জরিয়ে যাচ্ছে। আমি শিওর আপনি প্রতিদিন ঘুম থেকে ওঠার পর আবার রাতে ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত যতেগুলো কাজ করেন  এর মধ্যে বেশির ভাগ কাজই কোননা কোন ভাবে ইন্টারনেটের সাথে জরিত।

ইন্টারনেটে কাজ করতে গেলে বেশির ভাগ সময়ই আপনাকে কোন একটা ব্রাউজার ব্যাবহার করতে হয়, আমরা অনেকে অনেক ধরনের ব্রাউজার ব্যাবহার করি তবে গুগল ক্রোম ব্রাউজারটি কম-বেশি সবাই ব্যাবহার করি। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো এমনি ৪ টি গুগল ক্রোম ব্রাউজার এক্সটেনশান, এই এক্সটেনশানগুলো আপনার ইন্টারনেট ব্রাউজ করাকে আরও সহজ ও মজাদার করে তুলবে।

গুগল ক্রোম ব্রাউজারে কিভাবে এক্সটেনশান (extension) ডাউনলোড করতে হয় এবং  অ্যাড করতে হয় এটা আমরা সবাই জানি। আর যদি আপনি এখনো এক্সটেনশান ডাউনলেড করতে ও অ্যাড করতে না যানেন তাহলে নিচের চিত্র ফলো করুনঃ- (প্রথমে আপনার পিসি থেকে গুগল ক্রম ব্রাউজারটি ওপেন করুন এবার ব্রাউজারে উপরে ডান কর্নারে 3 ডট লাইনে ক্লিক করে চিত্র দেখে পরবর্তী নির্দশনা অনুশরন করুন।

গুগল ক্রম ব্রাউজারে যেভাবে এক্সটেনশানট (extension) অ্যাড করবেন।

এক্সটেনশান ১ঃ (Full page screen capture)

আজরের এক্সটেনশান লিষ্টে প্রথম যে এক্সটেনশানটি (extension) আছে তা হলো full page screen capture, এই এক্সটেনশানটির মাধ্যমে আপনি আপনার পিসির ফুল পেজ স্কিনসর্ট নিতে পারবেন। কম্পিউটারে কাজ করার সময় আনেক ক্ষেত্রে আমরা স্কিনসর্ট নেওয়ার প্রয়োজন বোধ করি এবং স্কিনসর্ট নেওয়ার জন্য আমরা অনেক ধরনের সফ্টঅয়্যার ব্যাবহার করি  অথচ আমরা অনেকেই যানিনা গুগর ক্রম ব্রাউজারে এতো সুন্দর এক্সটেনশান আছে। আপনারা এক্সটেনশানটি ব্যাবহার করে দেখতে পারেন আশা করি ভালো লাগবে।

এক্সটেনশান ২ঃ (Duckduckgo privacy essentials)

আমি মনে করি আমরা যারা ইন্টারনেট ব্যাবহার করি তাদের সবার এই এক্সটেনশানটি ব্যাবহার করা জরুরি কারন এই এক্সটেনশানটি privacy essentials একটি গুগল ক্রম এক্সটেনশান। এই এক্সটেনশানটি আপনার ব্রাউজারের প্রইভেসি খুব সুন্দর ভাবে ধরে রাখতে পারবে। এই এক্সটেনশানটি ব্যাবহারের ফলে কোন হ্যাকার আপনার কোন তথ্য হ্যাক করতে পারবেনা এই এক্সটেনশানটি আপনাকে যেকোন হ্যাকারের হাত থেকে রক্ষা করবে।

এক্সটেনশান ৩ঃ (loom - video recorder screen webcam and mic)

এক্সটেনশানটির নাম দেখেই হয়তো আপনার বুঝতে পেরেছেন এর কাজকি বার এটা কি করা হয়, হয়তো বা আপনার অনেকে এই এক্সটেনশানটি ব্যাবহারও করেন। আমরা যারা ইউটিউবে ভিডিও বানাইবা বা ভিভিন্ন টিউটোরিয়ার মেইক করি আমাদের একটি স্কিন রেকর্ডারের প্রয়োজন হয়, স্কিন রেকর্ড কারর জন্য আমরা অনেকে অনেক ধরনের সফ্টয়্যার ব্যাবহার করি , আমরা অনেকেই জানিনা গুগল ক্রম ব্রাউজারে এতো সুন্দর একটা স্কিনরেকর্ডার আছে যার মাধ্যমে আপনি খুব সহজেই  video recorder, screen webcam recorder করতে পারি।  আপনারা যারা স্কিন রেকর্ড নিয়ে কাজ করে তারা অবস্যই এই এক্সটেনশানটি ব্যাবহার করে দেখবেন।

এক্সটেনশান ৩ঃ (fox clock)

আমরা যারা ইন্টারনেটের মাধ্যমে আধুনিক বিশ্বের সাথে কানেক্টেড থাকি তাদের জন্য  এই এক্সটেনশানটি সবচেয়ে বেশি প্রয়োজন। এক্সটেনশানটি   আমাদের সবার কম-বেশি প্রয়োজন হয়, এই এক্সটেনশানটির কাজ হলো এই মূহুর্ত কোন দেশে কয়টা বাজে বা প্রত্যেকটা দেশের সময় আপনাকে জানিয়ে দেওয়া। বিভিন্ন দেশের টাইম জানার জন্য আমরা অনেক ধরনের সফ্টওয়্যার ব্যাবহার করে থাকি, এই এক্সটেনশানটি গুগল ক্রমে অ্যাড করে রাখলে আপনি খুব সহজে বিভিন্ন দেশের সময় জানতে পারবেন।

এক্সটেনশান ৪ঃ (super netflix)

এক্সটেনশানটি এমন একটি টুল যা একটি সফ্টঅয়্যার এর মতো কাজ করবে, আমরা  যখন অনরাইনে  কোন ভিডিও দেখি এই এক্সটেনশানটির মাধ্যমে ঐ ভিডিওটিকে বিভিন্ন ভাবে মডিফাই করে দেখতে পারবো। যেমন ঃ ভিডিওর বিট রেট কমাতে বাড়াতে পারবো, এই এক্সটেনশানটির মাধ্যমে আপনি ভিডিওর স্পিড বাড়াতে কমাতে পারবো, ভিডিও ব্লার করে দেখতে  পারবেন, ভিডিওর ইন্ট্র স্কিপ করতে পারবেন, এই এক্সটেনশানটিতে আরও পাবেন video enhancer, এই এক্সটেনশানটি (extension) দিয়ে আপনি চাইলে খুব সহজে ভিডিওর কোয়ালিটি enhance করতে পারবেন।

আশা করি এক্সটেনশানগুলো আপনাদের উপকারে আসবে।
এই ধরনের আরও পোষ্ট পেতে first tech bd এর সাথেই থাকুন।

Powered by Blogger.