ads

এন্ড্রয়েড ফোনে বেশি সময় চার্জ থাকেনা কেনো? জেনে নিন সমাধান!

জেনে নিন আপনার স্মার্টফোনে বেশি সময় চার্জ থাকেনা কেনো এবং এর সমাধান কি?


বর্তমান সময়ে আমরা প্রায় সবাই  স্মর্টফোন ব্যাবহার করি, দিন দিন স্মার্টফোনের চাহিদা বেরেই চলেছে। একটি স্মর্টফোন ছারা  আমাদের প্রতিদিনের পথ চলা যেনো এক কষ্টের  ব্যাপার। এন্ড্রয়েড ফোন আপনি যতো দাম দিয়েই কিনুন  এই ডিভাইজটির প্রতি সকল মানুষের প্রথম অভিযেগ  বা সবাই সর্বপ্রথম যে সমস্যায় পরে সেটি হলো ব্যাটারিতে চার্জ থাকেনা। সারা রাত ভর ফোন করে সকাল বেলা ঘুম থেকে উঠে কাজে বেরিয়েছেন দুপুর হওয়ার আগেই চার্জ  শেষ,    আপনি হয়তো ভাবছে কেনো এমন হচ্ছ।

ফেসবুকে ট্যাগ করা  বন্ধ করবে কিভাবে? জানতে হলে, এখানে ক্লিক করুন

 দিশেহারা হয়ে যাচ্ছেন চার্জে এর পিছনে ছুটতে ছুটতে? দেখাযায় ফোনের ডিসপ্লের আলো  অফ করে রেখেছেন তবুও অটো চার্জ শেষ হয়ে যায়। আর একটু পর পর ফোন চার্জ  করা এটাতো আরেকটি বিরক্তিকর ব্যাপার। আমরা সবাই স্মার্টফোন ব্যাবহার করি কিন্তু এখনো অনেকেই এর সঠিক ব্যাবহার সম্পর্কে তেমন কিছুই জানিনা বিশেষ করে নতুন স্মার্টফোন ব্যাবহারকারীরা, আমরা যারা এন্ড্রয়েডফোন সম্পর্কে ততটা জানিনা  তাদের জন্য first TECH bd24 এর আজকের  এই পোষ্ট , আসুন জেনে নেই আমরা কিভাবে স্মার্টফোন সঠিক ভাবে ব্যাবহার করবো।



 ব্যাটারি সাধারনত যে কোম্পানি বা যেই ধাতু দিয়েই বানানো হোকনা কেনো সব ব্যাটারির ক্ষেত্রে একই নিয়ম, একটি ব্যাটারির বানানোর দিন থেকেই এর কার্যক্ষমতা বা চার্জ ধারন ক্ষমতা দিন দিন কমতে থাকে। কিন্তু মোবাইল পদ্ধতি মনে করে কখনই এটা পরিবর্তিন করা যাবেনা তাই একই এলগরিদম ইউজ করে ব্রাটারির চার্জের পরিমাণ দেখায়। যার ফলে অনেক তারাতারি মোবাইলের ব্যাটারির চার্জ ফুরিয়ে যায়। আর যদি শেষ নাও হয় হলেও অ্যান্ড্রয়েড সিস্টেম  ভুল বুঝে নিজে নিজেই মোবাইল-ফোনবন্ধ করে দেয়।



সাধারনত কয়েকটি কারনেই ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যায় যেমনঃ ১। ভাইরাস বা ম্যালওয়ার জনিত সমস্যা ২। আপনার ফোনে ব্যাবহৃত অ্যাপস আপডেট না করার কারন ৩। ব্যাটারির সমস্যার করনে ৪। এমন কিছু অ্যাপস আছে যা এমনিতেই ব্যাটারি বেশি খরচ করে ৫। বেতার সংযোগ গুলো চালু রাখার কারন ৬। ফোনের ব্রাইটনেস বা আলো বাড়িয়ে কাখার কারনে ব্যাটারি চার্জ বেশি খরচ হয়, ইত্যাদি।


আমাদের সাধারন কিছু অবহেলা বা অলসতার কারনে আমাদের ব্যাটারি তারাতারি নষ্ট হয়ে যায়, আমরা কেউ কেউ সঠিক ভাবে ব্যাটারি ব্যাবহার করতে জানিনা আবার অনেকে জেনেও শুনেও ব্যাটারির যত্ন নেইনা।

স্টং ফেসবুক পাসওয়ার্ড কিভাবে সেট করবেন? জানতে হলে এখানে ক্লিক করুন

চলুন এবার জেনে নেওয়া যাক কিভাবে আমরা বেশি সময় ধরে ব্যাটারির চার্জ ধরে রাখতে পারিঃ 

১। ব্যাটারির যত্ন নিতে হবে 
২। যতোটা সম্ভব ব্রাইটনেস কমিয়ে ফোন ব্যাবহার করতে হবে বা ডিসপ্লের আলো কমিয়ে ব্যাবহার করতে হবে 
৩। অপ্রয়োজনে কেন বেতার সংযোগ চালু রাখা যাবেনা, যেমনঃ জি.পি.এস(GPS), ব্লু-টুথ( Bluetooth), ওয়াইফাই (Wifi), লেকেসন ইত্যাদি।
৪। চলমান অ্যাপ বন্ধ রাখতে হবে 
৫। ব্যাটারি ড্যামেজ হয়ে থাকলে যত তারাতারি সম্ভব পরিবর্তন করুন।
৬। পুশ নটিফিকেশন বন্ধ রাখতে হবে। 
৭। কালো (Black) রং এর ওয়ালপেপার ব্যবহার করতে হবে।
৮। অপ্রয়োজনে ডাটা বা ইন্টারনেট  অন করে রাখবেন না এতে প্রচুর ব্যাটারি খরচ হয়
৯। আমরা অনেক সময় প্লেস্টর থেকে ডাউনলোড করে ফ্রী ব্যাটারি সেবার ব্যাবহার করি, এসব অ্যাপস তো কোন কাজে লাগেইনা বরং এগুলো উল্ট আপনার ব্যাটারি খরচ করে।
১০। ব্যাটারির চার্জ ২৫-৩০ % থাকা অবস্থায় চার্জ দিবেন 


ফেসবুক আইডি সুরক্ষিত রাখার উপায়, এখানে ক্লিক করুন

১১। লাইভ ওয়ালপেপার ব্যাবহার করবেন না
১২। অপ্রয়োজনীয় অ্যাপ আনইনেস্টল করুন এগুলো অজথা আপনার ব্যাটারি লাইভ কমিয়ে দেয়
১৩। রাতে ফোন চার্জ দিয়ে ঘুমাবেনা এতে ফোন ফুল চার্জ হওয়ার পরেও অনেক সময় পর্যন্ত চার্জার কানেক্ট থাকে এতে ব্যাটারির ক্ষতি হয়।
 

ব্যাটারি নস্ট হওয়ার আসল কারন হলো ফোন চার্জে লাগিয়ে ব্যবহার করা। তাই কখনো ফোন চার্জে লাগানো অবস্থায় ব্যবহার করা যাবে না।
সবসময় একবারে ১০০% চার্জ দিয়ে ব্যাবহার করতে হবে।
ফোন বন্ধ করে চার্জ দেয়ার চেষ্টা করতে হবে।
আশাকরি উল্লেক্ষিত পদ্ধতি গুলো ফলো করলে আপনার ব্যাটারির চার্জ  কমে যাওয়া বা এই সমস্যা থেকে রেহাই পাবেন।
Powered by Blogger.