ads

৩ টি অ্যান্ড্রয়েড (android) সেটিংস যা সবার জানা দরকার।

 অ্যান্ড্রয়েড (android) এর ৩ টি সেটিংস যা সবার জানা দরকার।

android setting

অ্যান্ড্রয়েড সিক্রেট টিপস্ এন্ড ট্রিকস্  এই ধরনের পোষ্টগুলো সব সময়ই আপনাদের অনেক ভালো লাগে এবং আপনারা এই ধরনের অ্যান্ড্রয়ে টিপস্ সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করেন। এই সেটিং গুলো দেখার পরে আপনারা হয়তো বলবেন এই ধরনের সেটিং আমাদের ফোনে আছে এটাতো কখনোই আমি জানতাম না।

তথ্য প্রযুক্তির এই যুগে আমাদরে সবার হাতে  স্মার্টফোন বা অ্যান্ড্রয়েড ফোন থাকবেনা তা কি করে হয়? বর্তমান সময়ে আমাদে অবস্থা এমন হয়েছে আমরা প্রতিটা মুহূর্তে অ্যান্ডয়েড ফোন ব্যাবহারে প্রয়োজন অনুভব করি, একটি স্মার্টফোন হাতে না থাকলে আমাদের হাতটাই কেমন যেনো শূন্য শূন্য মনে হয়।

 এই ধরনের পোষ্টগুলো সবসমেয়ই আপনারা অনেক অনেক বেশি পছন্দ করেন। এই তিনটি সেটিং এর মাধ্যমে আপনার আপনার ফোনটি অ্যাডভান্স লেভেলে ব্যাবহার করতে পারবেন, এছারাও এই সেটিং গুলোর মাধ্যমে আপনারা অ্যান্ডয়েড ফোনের অনেক গুলো সমস্যার সমাধানও করতে পারবেন । এই তিনটি গোপন অ্যান্ডয়েড সেটিং সম্পর্ জানতে চাইলে আমাদের সাথেই থাকুন।

১ম সেটিং

কিছু কিছু অ্যাপ ব্যাবহার করার সময় ফোনের স্কিনে ভিভিন্ন ধরনের পপ আপ অ্যড দেখতে পাই যেমন ধরুন mx প্লেয়ারে কোন ভিডিও দেখার সময় অ্যাড সো করে।  আপনারা অনেকেই হয়তো যানেনা এই পপ আপ অ্যাড বন্ধ করা যায়।

যেভাবে বন্ধকরবেন-

প্রথমে আপনি আপনার ফোনের সেটিং এ চলে যাবেন এর সেখন থেকে একটু নিচে Google নামে একটা অপশন দেখতে পাবেন  এবার Google এ ক্লিক করুন  এখন থেকে আপনি Ads  নামে একটি অপমন দেখতে পাবেন এবার Ads এ ক্লিক করুন, এবার এখনে  আপনারা অনেকগুলো অপশন দেখতে পাবেন Opt out Ads Personalization এই অপমনটা অন করে ওকে করে দিন। এই অপশনটা অন করা থাকলে  ঐ ধরনের পপ-আপ অ্যাড গুলো আর কখনই শো করবোনা।

২য়  সেটিং

 প্লে-স্টর থেকে বিভিন্ন ধরনের অ্যাপ ডাউনলোড করে ব্যাবহার করার ফলে  আমাদের ফোনে ভাইরাস চলে আসতে পারে বা আমাদের শখের স্মার্টফোনটি ভাইরাস আক্রান্ত হতে পারে। এই সেটিংটি চালু করলে প্লে-স্টর থেকে  অ্যাপ ইনেস্টল করলে আমাদের ফোনে কোন প্রকার ভাইরাস  আসতে পারবেনা।

এবার সেটিং থেকে আমরা Google নামের যেই অপশনটি আছে সেটি সিলেক্ট করবো এখান থেকে স্ক্রল ডাউন করে একটু নিচে গেলে Security নামের একটি অপশন দেখতে পাবো, এই Security অপশনে ক্লিক করলে Google Play Protect নামে একটি অশন দেখতে পাবো এখানে ক্লিক করলে আমাদের ফোনের স্কিনের উপরে ডান পাসে একটি সেটিং আইকন দেখতে পাবো এবার এখানে ক্লিক করে দিন, এবার এবার এখানে দুটি অপশন দেখতে পাবেন ‍ ‍Scan device for security threats এবং  improve harmful app detection এবার এই অপশন দুটি  অন করে দিন,  এখন থেকে আপনার প্লে-স্টর থেকে আপনার ফেনে ভাইরাস  আসতে পারবেনা।

৩য় সেটিং

৩ নাম্বারের এই  সেটিংটি  আপনাদের সবচেয়ে বেশি কাজে দিবে, কোন কারন বসতো অনেকের ফোন হারিয়ে যায় বা চুরি হয়ে যায়। হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়া ফোনটি যদি কোন খারাপ ব্যাক্তির পেয়ে থাকে তাহলে  ফোন ফেরত তো পাবেনই না বরং তারা আপনার ফোন থাকা সিমটি দিয়ে যেকোন খারাপ কাজও করতে পারে যার ফলে ফেসে যেতে পারেন আপনি। 

এই ধরনের বিপদ থেকে রক্ষা পেতে আমরা আমাদের ফোনে একটা সেটিং অন করে রাখবো যার মাধ্যমে চুরি হওয়া ফোনে থাকা সিমটি আমরা নষ্ট করে দিতে পারবো মানে হলো চোর আপনার ফোনটি অফ করে আবার অন করলেই সিমের একটি পাসওয়ার্ড চাইবে এবং ৩ বার পাসওয়ার্ড ভূল করলে সিমটি  নষ্ট হয়ে যাবে যার ফলে আর কেউ আপনার সিমটি ব্যাবহার করতে পারবেনা। পরবর্তিতে আপনি আপনার সিমটি পুনরয় রিপ্লেজ করে ব্যাবহার করতে পারবেন।

এই সেটিং টি করার জন্য আপনারা বরাবরের মতো চলে যাবেন আপনার সেটিং এ, এবার সেটিং থেকে একটু নিচে গেলে ‍ Security নামে একটি অপশন দেখতে পাবেন এখনে ক্লিক করুন এখান থেকে একটু নিচে গেলে  Set up SIM card lock নামে এই অপশনে চলে যান এবার এখনে আপনার ফোনে থাকা সিম দুটির নাম্বার দেখাবে এখান থেকে Lock SIM card এ  টাচ করুন এবং আপনার 4 ডিজিটের পিন নাম্বার দিয়ে ওকে করুন এবার আপনার কাজ শেষ, এখন থেকে আপনার  ফোনটি অন করার সময় সিমের পিন চাইবে এবং পরপর তিনবার ভূল পিন প্রবেশ করালে সিমটি ব্লগ হয়ে যাবে। 

Powered by Blogger.