ads

অ্যান্ড্রয়েড safe mode চেনার উপায় কি, এর উপকারিতা কি, Safe Mode থেকে নরমাল মুডে কিভাবে করবেন? [পর্ব-২]

অ্যান্ড্রয়েড safe mode চেনার উপায় কি, এর উপকারিতা কি, Safe Mode থেকে নরমাল মুড কিভাবে করবেন? [পর্ব-২]


অ্যান্ড্রয়েড safe mode নিয়ে প্রথম  পর্বের পরে এবার আমারা দ্বিতীয় পর্ব নিয়ে আলোচনা করবো, প্রথম পর্বে আমরা শিখেছিলাম safe mode কি? কিভাবে safe mode এ ফোন রান করাতে হয়।  এই পর্বে আমরা জানার চেষ্টা কবো safe mode কিভাবে চিনবো মানে আমাদের ফোনটি যে safe mode এ রান হয়েছে সেটা বুঝবো কিভাবে। আরও জানবো safe mode ব্যাবহারের উপকারিতা কি এবং safe mode থেকে নরমাল মুড করবো কিভাবে।

safe mode (সেফ মুড) চেনার উপায়?

safe mode মোড চেনা খুবই সহজ। safe mode নিয়ে যারা আমাদের প্রথম পোষ্টটি পরেননি তারা অবস্যই প্রথমে ঐ পোষ্টটি পরে আসবেন, নাহলে এই পোষ্টটি কিছুই বুঝবেনা। প্রথম পর্ব পরতে এখানে ক্লিক করুন।

আপনার ফোন যখন safe mode এ রান হবে তখন ফোনের ডিসপ্লের নিচে বাম সাইটে ঝাপসা ভাবে লেখা দেখতে পাবেন safe mode। এছারা আপনার ফোনটি যখন safe mode এ রান হবে তখন আপনি system app ছারা আর কোন app ব্যাবহার করতে পারবেনা, মানে ফোন কেনার পর আপনি যেসব app install করেছেন সেগুলো ব্যাবহার করতে পারবেন না। এবার নিশ্চই বুঝে গেছেন safe mode কিভাবে চিনবেন।

Safe mood ব্যাবহার করা হয় কেনো?

আমরা অনেকেই আছি ফোনে সাধারন কোন সমস্যা হলেই ফোন নিয়ে মেকারের দোকানে বা কাস্টমার কেয়ারে চলে যাই, এমন কিছু সমস্যা আছে যা আমরা ঘরে বসেই ঠিক করতে পারি। যেমনঃ-

  • আনেক সময় ফোন অনেক স্লো হয়ে যাওয়া,
  • মাঝে মাঝে টাচ অটেমেটিক কাজ করে,
  • unfortunately …..has closed অথবা Force Close, অনেক সময় কিছু কিছু app অপেন করলে  এই লেখা গুলো আসে যার ফলে ফোনের অন্য যেসব app রয়েছে সেগুলো ব্যাবহার করতেও সমস্যা হয়। অনেক সময়তো এই লেখা গুলো আসলে অন্য কোন app  ব্যাবহারই করতে পারিনা মোট কথা ফোনে নরমাল কোন কাজও করা যায়না। তখন আমরা অনেক কিছুই করি কিন্তু কাজ হয় না। এই  অবস্থায় আমরা safe mode এর সাহায্য নিতে পারি।

যখনি unfortunately …..has closed লেখা আসে তখনি safe mode এ ফোন রান করে ঐ app টি খুব সহজেই uninstall করতে পারি বা যে কোন পদক্ষেপ নিতে পারি। সেফ মুডে গিয়ে এইসব সমস্যা খুব সহজেই সমাধার করা যায়, আমরা যারা safe mode ব্যাবহার করতে না জানি তারা এইসব সমস্যা হলেই টেনশনে পরে যাই এবং ফোন নিয়ে মেকার বা কাস্টমার কেয়ারে ভো-দৌড় দেই।

safe mode এ গেম খেলার সুবিধা ও কিভাবে খেলবেন?

আগেই বলেছি safe mode এ থাকা অবস্তায় আপনি system app ছারা অন্য কোন  app ব্যাবহার করতে পারবেনা  তাহলে গেমস্ খেলবেন কিভাবে? Safe mode এ গেমস্ খেলতে হলে আপনাকে প্রথমে ফোনের default Launcher এ ফিরে আসতে  হবে, আর যদি আপনি কোন Launcher  ব্যাবহার না করে থাকেন তাহলে কিছু করতে হবে না। এর পর  আপনি safe mode অবস্তায় যে গেমটি খেলতে চান সেটি ফোনের ডিসপ্লেতে নিয়ে আসুন। এখন যদি আপনারা ফোনটি safe mode এ রান করান তাহলে ঐ গেমস্ গুলো খেলতে পারবেন। আর সেফ মুডে গেম খেলার সবচেয়ে বড় সুবিধা হলো ফোন হ্যাং করেনা কারন যেহেতু সেফ মুড অবস্তায় system app ছারা অন্য কোন app চলেনা তাই র‌্যাম থাকে একদম ফাকা।

safe mode থেকে Normal Mode এ কিভাবে যাবেন?

safe mood থেকে নরমাল মুড করার জন্য বেশির ভাগ ফোন রিস্টাট করলেই হয়ে যায়। তবে এতে যদি কাজ না হয় তাহলে ফোন অফ করে ব্যাটারিটি কয়েক সেকেন্ড খুলে রাখুন এর পর অন করুন কাজ হয়ে যাবে। এরপরও যদি না হয় ভয় পাওযার কিছু নেই, আপনি যেভাবে safe mood করেছিলেন ঠিক সেভাবে ফোন রিস্টাট করুন হয়ে যাবে। সাধারনত এতো কিছু করা লাগেনা, শতকরা ৯৫% ফোন রিস্টাট করলেই normal mode হয়ে যায়। samsung এর নতুন ফোন গুলোতে দেখবেন  Notification Panel এর নিচেই Safe mode off করার অপশন দেওয়া আছে সেখান থেকেই নরমাল মুড করা যায়।

পোষ্টটি কেমন হলো কমেন্টে জানাতে ভূলবেনা, এবং আপনাদের কোন প্রশ্ন থাকলে তাও করতে পারেন।

আজ এ পর্যন্তই, ভালো থাকবেন সবাই, আল্লাহ্ হাফেজ।

Powered by Blogger.